1. admin@bartasamahar.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৯ অপরাহ্ন

শেষ হলো দশম ইউনিয়ন পরিষদ নির্বাচন

  • আপডেট সময় : শুক্রবার, ১১ ফেব্রুয়ারি, ২০২২
  • ৮২ বার পঠিত

বার্তা সমাহার অনলাইন ডেস্ক: সারা দেশে অষ্টম ধাপে ভোটগ্রহণের মধ্য দিয়ে শেষ হয়েছে দশম ইউনিয়ন পরিষদ নির্বাচন। আট ধাপে মোট ৪ হাজার ১৩৬টি ইউনিয়ন পরিষদে নির্বাচন হয়েছে। নির্বাচনে মোট ভোট পড়েছে ৭২.২ শতাংশ। এই আট ধাপে নির্বাচনী সহিংসতায় অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে।

১০ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। এ সময় ইসির যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান ও যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান উপস্থিত ছিলেন।

অশোক কুমার জানান, আজ অনুষ্ঠিত অষ্টম ধাপের নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। এই ধাপে দুটি ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ নিয়ে মোট আট ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩৭১ জন চেয়ারম্যান। আটটি ধাপে সারা দেশে ৩৯৪ টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

অতিরিক্ত সচিব আরও বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সারা দেশে ইউনিয়ন পরিষদ নির্বাচনের লক্ষ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল। এরপরও কোথাও কোথাও সহিংস ঘটনা ঘটেছে। এতে কিছু প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটেছে। এজন্য নির্বাচন কমিশন দুঃখ প্রকাশ করছে।

আট ধাপের নির্বাচনে ইভিএমে ভোট দিতে গিয়ে অনেক জায়গায় ধীরগতি হয়েছে। এ ব্যাপারে সচিব বলেন, এ বিষয় নিয়ে টেকনিক্যাল কমিটির বৈঠক হয়েছে আজ। ইভিএমের কারিগরি বিষয়ের সঙ্গে যারা প্রথম থেকে জড়িত তারা বলেছেন, ইভিএমে ভোট দিতে প্রথম ধাপে ফিঙ্গার না মিললে ৩০ থেকে ৪০ সেকেন্ড সময় নেয়। তারপর আবার ফিঙ্গার দিতে হয়। এজন্য ইভিএমে ভোটগ্রহণে দেরি হচ্ছে। বাস্তবিক অর্থে মেশিনের কারণে ধীরগতি হচ্ছে না। কমিটির সভায় বেশ কিছু সুপারিশ এসেছে বলেও জানান অতিরিক্ত সচিব। বলেন, সুপারিশগুলো একত্র করে পরবর্তী কমিশনের অনুমোদনের পর প্রকাশ করা হবে। ইভিএমগুলো আরও বেশি ব্যবহারযোগ্য কীভাবে করা যায়, তা দেখা হবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Barta Samahar
Theme Customized By Theme Park BD