1. admin@bartasamahar.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৫ অপরাহ্ন

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দায় জাতি সংঘে বিল পাস

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ৯১ বার পঠিত

বার্তা সমাহার অনলাইন ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে রুশ সৈন্যদের সরিয়ে নিতে সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য সদস্য দেশের মধ্যে ১৪১টি ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। এছাড়া বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ এবং ভোট দেওয়া থেকে বিরত ছিল ৩৫টি। খবর বিবিসির।

যেসব দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল তাদের মধ্যে অন্যতম হচ্ছে- বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলংকা, চীন, ভিয়েতনাম, ইরাক, ইরান, কিউবা এবং দক্ষিণ আফ্রিকা। অপরদিকে রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া ও সিরিয়া এর বিপক্ষে ভোট দিয়েছে।

বুধবার সাধারণ পরিষদে ওই প্রস্তাবের পক্ষে ভোট হয়। ইউক্রেন ইস্যুতে দুইদিন টানা বিতর্কের পর এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে। কূটনৈতিকভাবে রাশিয়াকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতেই মূলত এই পদক্ষেপ।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস গ্রিনফিল্ড ভোটাভুটির আগে বলেন, জাতিসংঘের যে কোন সদস্য রাষ্ট্রের এবং আপনার দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতায় যদি আপনি বিশ্বাস করেন তাহলে প্রস্তাবের পক্ষে ভোট দিন। তিনি বলেন, রাশিয়া আরও তীব্রভাবে আক্রমণের জন্য প্রস্তুত ছিল। আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য মস্কোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে সদস্য রাষ্ট্রগুলোকে আহ্বান জানান তিনি। তবে সাধারণ পরিষদে পাস হওয়া এই প্রস্তাব মেনে চলার ক্ষেত্রে কোন আইনগত বাধ্যবাধকতা নেই।

এদিকে, জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত বলেন, রাশিয়ার সৈন্যরা শুধু দখল করতে আসেনি। এটা এক ধরণের গণহত্যা। গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। টানা ৮ দিন ধরে এই সংঘাত চলছেই।
টিটিএন/জিকেএস

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Barta Samahar
Theme Customized By Theme Park BD