1. admin@bartasamahar.com : admin :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৭:৪৯ অপরাহ্ন

ফেসবুক পেজে আর থাকবে না ‘লাইক’ বাটন

  • আপডেট সময় : সোমবার, ৭ মার্চ, ২০২২
  • ১০৮ বার পঠিত

বার্তা সমাহার অনলাইন ডেস্ক: গেলো বছরের শেষে দৈনিক ব্যবহারকারীর সংখ্যা হারিয়েছে ফেসবুক। এতে আর্থিক ক্ষতির মুখেও পড়েছে জনপ্রিয় এই সাইটটি। প্রযুক্তি বাজারে নিজেদের আরও বেশি ঢেলে সাজাচ্ছে তারা। যা ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করবে।

এবার ফেসবুক পেজের ডিজাইনে আসছে বড় পরিবর্তন। ফেসবুক পেজে আর থাকবে না ‘লাইক’ বাটন। এর পরিবর্তে ‘ফলোয়ারস’ ফিচারটির উপর ভিত্তি করে একটি পেজের ফ্যান সংখ্যা যাচাই করা হবে।

নতুন ধরনের কিউঅ্যান্ডএ (Q&A) ফরমেট যুক্ত হতে যাচ্ছে ফেসবুক পেজে। যা ফ্যানদের সঙ্গে আরও যুক্ত হতে সাহায্য করবে। এছাড়াও উন্নতি আসতে যাচ্ছে বিভিন্ন টুলস ও ইনসাইটসেও। গত বছর থেকেই ফেসবুক পেজের এই নতুন ডিজাইন প্রক্রিয়া শুরু হয়েছে।

এরই মধ্যে অনেক ফেসবুক পেজে এই পরিবর্তন চলে এসেছে। বিশেষ করে অভিনেতা, লেখক ও ক্রিয়েটারগণ সবার আগে এই ফেসবুক পেজ ডিজাইন আপডেট পাবেন। ইংরেজী ভাষার ব্যবসায়িক পেজ গুলোও এক্ষেত্রে বিশেষ প্রাধান্য পাবে।

মূলত একটি পেজের জনপ্রিয়তাকে ভুলভাবে উপস্থাপন করে বলেই লাইক ফিচারটি সরিয়ে নেওয়া হচ্ছে। অনেক সময় একজন ব্যবহারকারী কোনো পেজ লাইক ঠিকই দেন, কিন্তু পেজ আনফলো করে রাখেন। এর ফলে পেজে লাইক থাকলেও পেজের কনটেন্ট ব্যবহারকারীর নিকট পৌঁছায় না। আবার অনেকে বন্ধুর অনুরোধে কোনো পেজে লাইক দেওয়ার পর পেজ আনফলো করে পেজ থেকে পোস্ট করা আপডেট সমূহ ইগনোর করেন। এর কারণেই এ ধরনের সমস্যা সমাধান করতে পেজ লাইক ফিচারটি পেজ থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। ফেসবুক পেজ এর লাইকের পরিবর্তে ফলোয়ার ফিচারটি কতজন মানুষ কোন পেজের আপডেট গ্রহণ করছে তার সংখ্যা সঠিকভাবে প্রদর্শন করে।

ফেসবুক পেজে আসছে আরেকটি অসাধারণ ফিচার। যার মাধ্যমে পেজের আলাদা নিউজ ফিড থাকবে। অর্থাৎ ফেসবুক প্রোফাইল ব্যবহারে যেভাবে পেজকে ফলো করা বা ফলো করা পেজ বা গ্রুপে কমেন্ট করা যায়, ঠিক তেমনি পেজ থেকেও এসব করা যাবে। পেজ এর নিউজ ফিড ফিচারটির মাধ্যমে পেজ, গ্রুপ ও ট্রেন্ডিং কনটেন্টও দেখা যাবে ফেসবুক পেজের নিউজফিডে। এতে সরাসরি পেজ থেকে লাইক কমেন্ট করা যাবে।
সূত্র: এনডিটিভি গ্যাজেট।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Barta Samahar
Theme Customized By Theme Park BD