1. admin@bartasamahar.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৬ অপরাহ্ন

ডিজিটাল পদ্ধতিতে দেশব্যাপী ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ১৫-২১ জুন

  • আপডেট সময় : রবিবার, ২৯ মে, ২০২২
  • ৫৩ বার পঠিত

বার্তা সমাহার অনলাইন ডেস্ক: সারা দেশে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ শুরু হবে আগামী ১৫ জুন এবং শেষ হবে ২১ জুন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এই কার্যক্রমটি বাস্তবায়ন করবে। এবারের শুমারি শুরুর আগের দিন আগামী ১৪ জুন রাত ১২ টাকে ‘শুমারি রেফারেন্স পয়েন্ট/সময়’ হিসেবে ধার্য করা হয়েছে।

আজ রোববার (২৯ মে) পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এ তথ্য জানিয়েছে।

এবার এই প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে এই জনশুমারি পরিচালিত হবে। একটি ওয়েবভিত্তিক Integrated Census Management System (ICMS) প্রস্তুতসহ Geographical Information System (GIS) পদ্ধতিতে গণনা এলাকার বিভিন্ন পর্যায়ের কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে।

দেশব্যাপী এই জনশুমারির তথ্য সংগ্রহ কার্যক্রমে শুমারি কর্মী হিসেবে প্রায় ৩ লাখ ৭০ হাজার গণনাকারী, ৬৪ হাজার সুপার ভাইজার এবং বিবিএসের ৪ হাজার ৫০০ এর অধিক কর্মচারী এ প্রক্রিয়ার সঙ্গে সরাসরি সম্পৃক্ত থাকবেন। এছাড়া বিবিএস বহির্ভূত বিভিন্ন সরকারি দপ্তরের প্রায় ৯০০ জন কর্মচারী জোনাল অফিসার হিসেবে দায়িত্বপালন করবেন।

উক্ত শুমারিতে জনসাধারণের সঠিক তথ্য প্রদানে উদ্বুদ্ধকরণ বিষয়ক গান, নাটিকা, ডকুড্রামা, শুমারি কাউন্ট ডাউন, ডকুমেন্টারি দেশের সব সরকারি- বেসরকারি গণমাধ্যমে প্রচার করা হবে। জেলা তথ্য অফিসের মাধ্যমে স্থানীয় ক্যাবল টিভিতে জনশুমারি প্রচার, প্রচার সামগ্রী বিতরণ, ডকুমেন্টারি প্রচারসহ শুমারি চলাকালে মাইকিং করা হবে।

দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৭৪ সালে প্রথম আদমশুমারি ও গৃহগণনা পরিচালিত হয়। এরই ধারাবাহিকতায় ১০ বছর পর পর ১৯৮১, ১৯৯১, ২০০১ এবং ২০১১ সালে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম জনশুমারি-গৃহগণনা অনুষ্ঠিত হয়েছে।

বাস/অনজা-প-১২১/২২

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Barta Samahar
Theme Customized By Theme Park BD