1. admin@bartasamahar.com : admin :
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৮:২১ অপরাহ্ন

বিএনপি’র মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় কমিটি: অনিশ্চয়তায় নেতাকর্মী

  • আপডেট সময় : সোমবার, ৩০ মে, ২০২২
  • ৫৮ বার পঠিত

বার্তা সমাহার অনলাইন ডেস্ক: তিন বছরের কমিটি দিয়ে ছয় বছর ধরে চলছে বিএনপি’র কেন্দ্রীয় নেতৃত্ব। মেয়াদ পেরুনোর তিন বছর পার হলেও খুব শিগগিরই হচ্ছে না দলটির সপ্তম কাউন্সিল। মৃত্যু, পদত্যাগ, দলত্যাগ, অব্যাহতিসহ নানা কারণে শূন্য স্থায়ী কমিটি থেকে শুরু করে নির্বাহী কমিটির ষাটের অধিক পদ। কাউন্সিল না হওয়ার পেছনে বেগম খালেদা জিয়ার সাজা, অসুস্থতা অন্যতম কারণ। এনিয়ে চাপা ক্ষোভ রয়েছে দলের সিনিয়র নেতাদের ভেতরেও।

২০১৬ সালের ১৯শে মার্চ অনুষ্ঠিত হয়েছে বিএনপি’র ষষ্ঠ জাতীয় কাউন্সিল। গঠনতন্ত্র মোতাবেক জাতীয় নির্বাহী কমিটি ৩ বছরের জন্য হলেও চলতি কমিটির মেয়াদ পেরিয়ে গেছে তিন বছর আগে। আগামী নির্বাচনকে ঘিরে দলকে সাংগঠনিক ভাবে শক্তিশালী করার কথা বলা হলেও সপ্তম জাতীয় কাউন্সিলের বিষয়ে সুরাহা করতে পারেনি দলটির নীতি নির্ধারক কেন্দ্রীয় নেতারা।

গত ষষ্ঠ কাউন্সিলে কেন্দ্রীয় নির্বাহী কমিটি ঘোষণার সময়ই ১৯ সদস্যের স্থায়ী কমিটির দুটি পদ ফাঁকা ছিল। এরপর মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, আ স ম হান্নান শাহ, এম কে আনোয়ার মারা গেছেন। অন্যদিকে, রাজনীতি থেকে অবসরে মাহবুবুর রহমান আর শারীরিক ভাবে অসুস্থ্য রফিকুল ইসলাম মিয়া। ২০১৯ সালে সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুকে সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামে অন্তর্ভুক্ত করা হলেও এখনও পদ শূন্য ৬টি। ভাইস চেয়ারম্যান ও চেয়ারপার্সনের উপদেষ্টা কমিটির পাশাপাশি কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ফাঁকা হয়েছে অনেক পদ।

দলীয় সূত্রগুলো বলছে, ত্যাগী, যোগ্য ও বিশ্বস্তদের দিয়ে শূন্য পদ পূরণে গত বছরের সেপ্টেম্বরে সর্বোচ্চ ফোরামে নীতিগত সিদ্ধান্ত হলেও কার্যকর হয়নি এখনও। তবে, নিয়মিত বিরতিতে কাউন্সিল করা গুরুত্বপূর্ণ বলে মনে করেন অনেক সিনিয়র নেতা।

এদিকে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ছোট করে জাতীয় কাউন্সিলের প্রাথমিক পরিকল্পনার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত তা বাস্তবায়ন না হওয়ার সম্ভাবনাই বেশি দেখছেন নেতাকর্মীরা। দীর্ঘদিন থেকে ক্ষমতার বাইরে থাকা আর সাজাপ্রাপ্ত শীর্ষ নেতৃত্বের মধ্যে চরম সমন্বয়হীনতার এমন পরিস্থিতিতে দলের ভবিষ্যৎ নিয়েই হতাশাগ্রস্ত কেন্দ্রীয় কমিটি ছাড়াও তৃনমূল নেতাকর্মী।

বাস/অ-জারা-৩১/২২

 

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Barta Samahar
Theme Customized By Theme Park BD