1. admin@bartasamahar.com : admin :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

সিলেটে ‘বিউটিফিকেশন অব ধোপাদিঘি’ উদ্বোধন

  • আপডেট সময় : শনিবার, ১১ জুন, ২০২২
  • ১২২ বার পঠিত

বার্তা সমাহার মহানগর প্রতিবেদক: সিলেট নগরীর মধ্যে ‘বিউটিফিকেশন অব ধোপাদিঘি’ উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার (১১ জুন) সকালেই নগরীর ধোপাদিঘিরপাড়ে এই ‘বিউটিফিকেশন অব ধোপাদিঘি’ উদ্বোধন করা হয়।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারমন্ত্রী মো.তাজুল ইসলাম এমপি। বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি, ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।

প্রসঙ্গত, সিলেট নগরীর পুরনো কারাগারের পাশের দীঘিটিতে একসময় স্থানীয় ধোপারা কাপড় ধৌত করতেন। এর থেকেই নাকি দীঘিটির নাম ‘ধোপাদিঘী’ আর এলাকার নামকরণ করা হয় ধোপাদিঘীরপাড়। দীর্ঘদিন থেকে প্রাচীন এই দীঘির পাড় দখল করে স্থানীয় প্রভাবশালীরা নির্মাণ করে স্থাপনা। নগরীর অভ্যন্তরীণ গুরুত্বপূর্ণ এই দীঘিটি সংরক্ষণ ও সৌন্দর্য্যবর্ধনের লক্ষ্যে ভারত সরকারের অর্থায়নে ‘বিউটিফিকেশন অব ধোপাদিঘী’ প্রকল্পের কাজ শুরু হয় ২০১৮ সালে। প্রকল্পের অধীনে দিঘীটি খনন, চারপাশে দৃষ্টিনন্দন ওয়াকওয়ে নির্মাণ, রেলিং ও লাইটপোস্ট বসানোর উদ্যোগ নেয়া হয়।

প্রকল্প বাস্তবায়ন করতে ২০১৮ সালের শেষদিকে ধোপাদীঘি দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালায় সিটি করপোরেশন। ২০২০ সালের জুনে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতির কারনে কাজে ধীরগতি দেখা দেয়। ২০২০ সালের ফেব্রুয়ারিতে পুরোদমে শুরু হয় প্রকল্পের কাজ। প্রকল্পে ভারত সরকার ২১ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা অর্থায়ন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Barta Samahar
Theme Customized By Shakil IT Park