1. admin@bartasamahar.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩০ অপরাহ্ন

রাতের আঁধারে দেশ ছেড়ে মালদ্বীপে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া

  • আপডেট সময় : বুধবার, ১৩ জুলাই, ২০২২
  • ৬৬ বার পঠিত

বার্তা সমাহার অনলাইন ডেস্ক: বিক্ষোভের মুখে প্রথমে প্রেসিডেন্ট প্যালেস থেকে অন্যত্র এরপর দেশ থেকে পলায়ন। শ্রীলঙ্কার প্রেসিডেন্টের এ হেনঅবস্থা চলছে কয়েকদিন ধরে। এবার তিনি দেশ ছেড়ে সস্ত্রীক মালদ্বীপে পালিয়েছেন।

জানা গেছে, বুধবার (১৩ জুলাই) সকালে মালদ্বীপে পৌঁছান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ভেলানা বিমানবন্দরে মালদ্বীপের সরকারি কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

শ্রীলঙ্কাজুড়ে ব্যাপক বিক্ষোভের পর মঙ্গলবার (১৩ জুলাই) গভীর রাতে দেশ ছাড়েন গোতাবায়া। দেশটির এক কর্মকর্তার সূত্রে জানা গেছে, কলম্বো বিমানবন্দর থেকে সেনাবাহিনীর বিশেষ বিমানে করে গোতাবায়া দেশ ছাড়েন।

শ্রীলঙ্কার এক কর্মকর্তা এএফপি-কে জানিয়েছেন, আন্তোনভ-৩২ বিমানে এক দেহরক্ষীকে নিয়ে সস্ত্রীক প্রেসিডেন্ট দেশ ছেড়েছেন।

বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, প্রেসিডেন্ট জানিয়েছেন, তাকে নিরাপদে দেশ ছাড়ার ব্যবস্থা করে দিলে তবেই তিনি পদত্যাগ করতে রাজি আছেন। এই বিষয়টি নিয়ে বিরোধীদের সঙ্গে বৈঠকও করেন পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা। তবে বিরোধীরা তার এই দাবি মানতে নারাজ। এরপরই মঙ্গলবার গভীর রাতে দেশ ছাড়েন গোতাবায়া রাজাপাকসে।

এর আগে অর্থনৈতিক সংকটের জেরে প্রেসিডেন্ট গোতাবায়ার ভাই ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন।

গত ২৬ বছর ধরে সামরিক অভিযান পরিচালনার পর শ্রীলঙ্কার সামরিক বাহিনী ২০০৯ সালের তামিল টাইগারদের পরাজিত করার মাধ্যমে গৃহযুদ্ধের সমাপ্তি ঘটাতে সক্ষম হয়। আর সেই গৃহযুদ্ধে বিজয় আসে প্রধানমন্ত্রী এবং তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দ্রা রাজাপাকসের শাসনকালে। পরবর্তীতে আবারও নির্বাচনে জয়ী হয় এই পরিবার। ফলে দীর্ঘমেয়াদে শাসনভার পরিচালনার কারণে দুর্নীতির অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Barta Samahar
Theme Customized By Theme Park BD