1. admin@bartasamahar.com : admin :
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৯ অপরাহ্ন

সৌদি আরবে দুর্নীতিবাজদের তালিকায় জিয়া পরিবার

  • আপডেট সময় : বুধবার, ১৩ জুলাই, ২০২২
  • ৭৬ বার পঠিত

বার্তা সমাহার অনলাইন ডেস্ক: সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযানে জিয়া পরিবারের নাম রয়েছে। কয়েক বছর আগে ১১ জন যুবরাজসহ আটক ২০১ জনের মধ্যে বেশ কয়েকজন টাকার উৎস সম্পর্কে বিদেশি রাষ্ট্র থেকে আসা অবৈধ অর্থের কথা বলেছেন।

তারা বলেছেন, সৌদি আরবে বিনিয়োগ নিরাপদ ভেবে জিয়া পরিবারের সদস্যরা যুবরাজ বা ব্যবসায়ীদের কাছে বিনিয়োগের জন্য টাকা দিয়েছেন। বিভিন্ন দেশের রাজনীতিবিদরা মূলত তাদের অবৈধ অর্থ সৌদি প্রভাবশালীদের কাছে বিনিয়োগের জন্য গচ্ছিত রাখতেন। ঐ অর্থ সৌদি প্রভাবশালীরা বিভিন্ন খাতে বিনিয়োগ করতেন। যারা তাদের কালোটাকা যুবরাজদের দিতেন, তারা মাসিক ভিত্তিতে লভ্যাংশ পেতেন।

প্রসঙ্গত, যুবরাজসহ সৌদি আরবের প্রভাবশালীদের আয়ের উৎস সম্পর্কে এতকাল প্রশ্ন উঠতো না, যে যেভাবে পারতেন টাকা রাখতেন। কিন্তু সম্প্রতি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সৌদি আরবে দুর্নীতির বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেন। দুর্নীতি বিরোধী অভিযানে ১১ জন সৌদি প্রিন্সসহ ২০১ জন প্রভাবশালীকে আটক করা হয়েছে। দুর্নীতি বিরোধী অভিযানে ১ হাজার ৭০০ ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। এখন আটককৃতদের জিজ্ঞাসাবাদ চলছে।

জিজ্ঞাসাবাদে জানা গেছে, বিপুল পরিমাণ অবৈধ এই টাকা বা সম্পদের মধ্যে অন্তত ১০ কোটি রিয়াল (যা বাংলাদেশি টাকায় ২৩০ কোটি টাকা দাঁড়ায়) বাংলাদেশের জিয়া পরিবারের সম্পত্তি রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Barta Samahar
Theme Customized By Theme Park BD